Best Domain Hosting & IT Training Company in Dhaka.
Laravel Framework কি?

Laravel Framework কি?

PHP Laravel Framework কি? তা বুঝার জন্য আমাদেরকে প্রথমে জানতে হবে PHP কি? এবং Framework কি?

PHP কি?

PHP হচ্ছে একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা, যা তৈরী করেন রাসমাস লারডোর্ফ ১৯৯৪ সালে।  যা বিশেষ ভাবে যেকোনো ডাইনামিক এবং ইন্টারেক্টিভ ওয়েব ডেভেলপমেন্ট অথবা ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর জন্য ব্যবহৃত হয়। বর্তমানে এটিকে জেনারেল পারপাস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। অর্থাৎ, অন্যান্য প্রোগ্রামিং ভাষা দিয়ে যা যা করা যায়, PHP দিয়েও মোটামুটি তার সবই করা যায়। এছাড়া PHP ওপেনসোর্স হওয়ায় ওয়েব প্রোগ্রামারদের কাছে অধিক জনপ্রিয় । তবে মূলত, ওয়েব ডেভেলপমেন্টের, ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর কাজেই এটি সর্বাধিক ব্যবহৃত হয়। এছাড়া পি এইচপি ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। পি এইচ পি কে এইচ টি এম এল (HTML) এর সাথেও ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেসজুমলা সহ বেশ কিছু এডভান্সড ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) পি এইচ পি দ্বারা তৈরি। পি এইচ পি ব্যবহার করে কাস্টম কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা যায়। এছাড়া ই-কমার্স, ম্যানেজমেন্ট, অনলাইন ব্যাংকিং সফটওয়্যার ইত্যাদি তৈরিতেও পি এইচ পি ব্যাপকভাবে ব্যবহুত হচ্ছে। পি এইচ পি খুবই জনপ্রিয় একটি ভাষা, w3techs এর তথ্য অনুযায়ী পৃথিবীতে যত ওয়েব সাইট আছে তার শতকরা ৮২ ভাগই সার্ভার সাইড স্ক্রিপ্টিংয়ে PHP ব্যবহার করে। PHP ফ্রেমওয়ার্ক এ কাজ করতে হলে PHP Object Oriented Programming সম্পর্কে খুব ভালো ধারণা থাকা প্রয়োজন।

ফ্রেমওয়ার্ক কি?

ধরা যাক, আপনি একজন বিল্ডিং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ার এবং আপনাকে একটা বিল্ডিং তৈরি করতে দেওয়া হলো। এখন আপনাকে দুইটি অপশন দেওয়া হলো:

প্রথমত, আপনাকে একটি প্লট, বিল্ডিং এর architectural ডিজাইন এবং বিল্ডিং তৈরির যত টাকা দরকার তা দেওয়া হলো এবং বলা হলো একটি বিল্ডিং তৈরি করতে। কিন্তু আপনাকে বিল্ডিং তৈরির সামগ্রী যেমন, ইট , বালি, সিমেন্ট, রড, মিক্সার, লেবার সহ যাবতীয় অন্যান্য সরঞ্জামাদির কিছুই দেওয়া হলোনা, যেগুলোর সব কিছুই আপনাকে কালেকশন অথবা তৈরী করে বিল্ডিং এর কাজে ব্যবহার করতে হবে।

এবং দ্বিতীয়ত,আপনাকে বিল্ডিং এর প্লট, বিল্ডিং এর architectural ডিজাইন, বিল্ডিং তৈরির সামগ্রী যেমন, ইট , বালি, সিমেন্ট, রড, মিক্সার, লেবার সহ যাবতীয় অন্যান্য সরঞ্জামাদির সব কিছুই দেওয়া হল, এখন আপনাকে এগুলোকে কাজে লাগিয়ে শুধু বিল্ডিং টি তৈরী করে দিতে হবে। একজন ইঞ্জিনিয়ার হিসেবে আপনার জন্য কোনটি বেটার অপশন হবে?

নিঃসন্দেহে দ্বিতীয়টি। যদিও প্রথমটি দিয়ে কাজ করা সম্ভব, কিন্ত এর সবচেয়ে বড় প্রব্লেম হচ্ছে এখানে আপনার অনেক বেশি সময়ের প্রয়োজন হবে। যা বিল্ডিং তৈরীর সময় এবং খরচ দুটোই বেড়ে যাবে।

এক্ষেত্রে দ্বিতীয় অপশনটি ভালো। কেননা এখানে আগে থেকেই সব কিছু রেডি থাকে আর তাতে আপনার বিল্ডিং তৈরীর সময় এবং খরচ দুটোই অনেক কমে যাবে।

ফ্রেমওয়ার্ক হচ্ছে আমাদের দ্বিতীয় অপশনটির মতোই, যেখানে ওয়েব ডেভেলপমেন্ট ,অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর জন্য সব কিছু রেডি থাকে এবং আপনাকে শুধু এর ব্যবহার জানতে হবে। আর তাতে আপনার ওয়েব ডেভেলপমেন্ট ,অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট তৈরীর সময় এবং খরচ দুটোই অনেক কমে যাবে। আবার অন্য ভাবে বলতে পারি ফ্রেমওয়ার্ক হচ্ছে রেডিমেড ক্লাস ও ইন্টারফেসের কালেকশন যার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের ওয়েব ডেভেলপমেন্ট ,অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট খুব সহজে এবং কম সময়ে করতে পারি।

PHP Laravel Framework কি?

PHP এবং Framework সম্পর্কে তো জানা হলো , চলুন এবার জানি Laravel কি? বর্তমানে PHP Framework গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং জনপ্রিয় ফ্রেমওয়ার্ক হচ্ছে Laravel। এটি একটি Opensource Secure PHP MVC Web Framework যা সেইসব ডেভেলপারদের জন্য তৈরী করা হয়েছে যাদের একটি সহজ এবং মার্জিত টুলকিট প্রয়োজন যা পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত ওয়েব অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে পারে। বিভিন্ন অসামান্য বৈশিষ্ট্যগুলির জন্য এটি বিশ্বের বিভিন্ন পিএইচপি ওয়েব প্রোগ্রামারের মধ্যে খুব দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে । ২০১১ সালে Taylor Otwel প্রথম লারাভেল ডেভেলপ করেন। বর্তমানে laravel এর 5.5 ভার্সন চলছে।

PHP Laravel Framework শেখার আগে কি কি বিষয় জানতে হবে?

PHP Laravel Framework শেখা শুরু করার আগে, আপনাকে অবশ্যই নিম্নের বিষয় গুলো জানতে হবে:

  • PHP
  • Object Oriented Concepts এবং
  • MVC structure সম্পর্কে পরিষ্কার ধারণা।
  • আর Laravel Framework এর Dependency Manage করার জন্য Composer অবশ্যই ইন্সটল করা থাকতে হবে।

Laravel 5.5 Framework কিভাবে ইনস্টল করব?

Laravel Framework Install করতে হলে আপনার লিনাক্স অথবা উইন্ডোস সার্ভার এ PHP, MySql, Apache/nginx ইন্সটল করা থাকতে হবে। এ ছাড়া আপনার PHP Server এর PHP নতুন ভার্সনের সাথে নিম্নোক্ত Extension গুলো থাকতে হবে :

  • PHP >= 7.0.0
  • OpenSSL PHP Extension
  • PDO PHP Extension
  • Mbstring PHP Extension
  • Tokenizer PHP Extension
  • XML PHP Extension

আর লারাভেল ফ্রেমওয়ার্ক এর ডিপেন্ডেন্সি ম্যানেজ করার জন্য Composer অবশ্যই ইন্সটল করা থাকতে হবে। উইন্ডোস মেশিন হলে এই লিংক থেকে Composer টি ইন্সটল করে নিতে পারেন। আবার লিনাক্স কিংবা ইউনিক্স মেশিন হলে টার্মিনালে নিচের কমান্ডটি লিখতে হবেঃ

1. sudo apt install composer

composer সহ আমাদের requirement এর সব কিছু ইনস্টল হলে এখন আমরা ধাপে ধাপে Laravel 5.5 Installation দেখবো , চলুন ধাপ গুলো দেখে install করা যাক :

প্রথম ধাপ: প্রথম প্রথমে চেক করুন আপনার কম্পোজার টি running কিনা? এর জন্য আপনাকে composer লিখে enter press করতে হবে। যদি running থাকে তাহলে নিচের মতো ফলাফল আসবে :

Windows Output

Linux Output

দ্বিতীয় ধাপ: এইবার আপনি আপনার যেই ফোল্ডার এ laravel Project Insall করবেন , সেই ফোল্ডার এ নেভিগেট করুন। এরপর নিচের কমান্ডটি লিখুনঃ

1. composer create-project laravel/laravel your-project-name –prefer-dist

এখানে your-project-name এর জায়গায় আপনার Project Name দিতে হবে। আমরা এখানে w3programmers নাম দিয়েছি: নিচের screenshot টি দেখুন :

ধাপ ৩: এবার আপনাকে আপনার project folder এ নেভিগেট করতে হবে এবং নিচের command টি রান করতে হবে।

1. php artisan serve

নিচের screenshot টি দেখুন :

ধাপ ৪: এবার আপনাকে আপনার যে কোনো ব্রাউজার এ গিয়ে http://127.0.0.1:8000/ লিখে এন্টার দিন। আপনি নিচের স্ক্রিনশট এর মতো আউটপুট পাবেন :

আপনাদের প্রতিষ্ঠানের ঠিকানা?

হাউস ৩৬ (দৃতীয় তলা), রোড ২, ব্লক – L , বনানী, ঢাকা – ১২১৩।

আপনার সাথে সরাসরি কোর্সের ব্যাপারে কথা বলা যাবে?

হাঁ যাবে, প্রতিদিন সকাল ১০:০০ টা থেকে বিকাল ৭:০০ টা পর্যন্ত আমি অফিস এ থাকি।  তা ছাড়া আমার সাথে সরাসরি ফোন এ যোগাযোগ করতে পারেন।  মোবাইল: ০১৭৫৯ ৯৫১৯ ৯৭
আর ফেসবুকেও আমাকে যেকোনো প্রশ্ন করতে পারেন, আমি সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দিতে। আমার প্রোফাইল লিংক : https://www.facebook.com/joycse

Leave a Reply

Close Menu